অনলাইন সার্চের জগতে গুগল সার্চ ইঞ্জিনের একচেটিয়া আধিপত্য অনেকদিন ধরেই অবিচল ছিল। এর অসীম সুবিধা এবং কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) প্রযুক্তি ব্যবহার করে গুগল সবসময় চেষ্টা করেছে ব্যবহারকারীদের কাছে নিজের স্থান শক্তিশালী করতে। কিন্তু এক এক করে কিছু পরিবর্তন আসছে, যার ফলে গুগল সার্চের জনপ্রিয়তা এখন কিছুটা কমতে শুরু করেছে।
সম্প্রতি, ওয়েব ট্রাফিক বিশ্লেষক প্রতিষ্ঠান স্ট্যাটকাউন্টার জানিয়েছে, গত তিন মাসে গুগল সার্চের বৈশ্বিক বাজার শেয়ার ৯০ শতাংশের নিচে নেমে গেছে। এটা এমন এক ঘটনা, যা ২০১৫ সালের পর প্রথম ঘটলো! গত এক দশক ধরে গুগল সার্চ বিশ্বব্যাপী বাজারের প্রায় ৯০-৯২ শতাংশ দখল করেছিল। তবে ২০২৪ সালের অক্টোবর মাসে তা ছিল ৮৯.৩৪ শতাংশ, নভেম্বরে বেড়ে ৮৯.৯৯ শতাংশ, কিন্তু ডিসেম্বর শেষে আবার নেমে গেছে ৮৯.৭৩ শতাংশ।
গুগল সার্চের জনপ্রিয়তা কমলেও, বিং, ইয়াহু এবং ইয়ানডেক্স এর জনপ্রিয়তা কিছুটা বৃদ্ধি পেয়েছে। কিন্তু কেন এই পরিবর্তন? এর পেছনে একটি গুরুত্বপূর্ণ কারণ হলো এআই প্রযুক্তির উন্নয়ন। নতুন এআই ভিত্তিক সার্চ প্ল্যাটফর্ম, যেমন চ্যাটজিপিটি এবং পারপ্লেক্সিটি এআই, এখন ব্যবহারকারীদের আরও দ্রুত, স্মার্ট এবং আকর্ষণীয় ফলাফল দিতে সক্ষম হচ্ছে। এসব প্ল্যাটফর্মের জনপ্রিয়তা বেড়ে যাওয়ার ফলে গুগল সার্চের শাসন কিছুটা কমেছে।
এখন প্রশ্ন হচ্ছে, গুগল কি এর পরবর্তী পদক্ষেপ হিসেবে কিছু করতে যাচ্ছে? এমনটাই শুনতে পাওয়া যাচ্ছে। গুগল তাদের সার্চ ইঞ্জিনে একটি বিশাল পরিবর্তন আনতে চলেছে। সুন্দর পিচাই, গুগলের প্রধান নির্বাহী কর্মকর্তা, গত মাসে নিউইয়র্ক টাইমসের ডিলবুক সম্মেলনে বলেছেন, ২০২৫ সালের শুরুর দিকে গুগল সার্চের সক্ষমতা সম্পূর্ণ নতুন একটি অভিজ্ঞতা প্রদান করবে, যা সবাইকে চমকে দেবে।
গুগল কি তার আধিপত্য ফিরে পাবে? অথবা নতুন এআই প্রযুক্তির রেসে কি অন্য কেউ এগিয়ে যাবে? সময়ই তা বলবে!
মন্তব্য
এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.