টিকটকের ওপর নিষেধাজ্ঞার আশঙ্কার মধ্যেই যুক্তরাষ্ট্রে জনপ্রিয়তা পাচ্ছে আরেকটি চীনা অ্যাপ, রেডনোট। অ্যাপটি দ্রুতই মার্কিন ব্যবহারকারীদের মধ্যে আলোচিত হয়ে উঠেছে। অনেকেই নিজেদের "টিকটক রিফিউজি" বলে পরিচয় দিয়ে রেডনোট ডাউনলোড করছেন।
সোমবার অ্যাপলের মার্কিন অ্যাপ স্টোরে রেডনোট সবচেয়ে বেশি ডাউনলোড হওয়া অ্যাপগুলোর তালিকায় উঠে আসে।
রেডনোট মূলত চীন, তাইওয়ান ও ম্যান্ডারিনভাষী তরুণদের কাছে জনপ্রিয় ছিল। টিকটক এবং ইনস্টাগ্রামের মিশ্রণের মতো দেখতে এই প্ল্যাটফর্মের মাসিক সক্রিয় ব্যবহারকারী প্রায় ৩০ কোটি।
যুক্তরাষ্ট্রে টিকটকের বিরুদ্ধে জাতীয় নিরাপত্তা সংক্রান্ত উদ্বেগ তৈরি হয়েছে। দেশটির কংগ্রেসের নিম্নকক্ষ হাউস অব রিপ্রেজেন্টেটিভস সম্প্রতি একটি বিল পাস করেছে, যাতে বলা হয়েছে, টিকটককে হয় যুক্তরাষ্ট্রে কার্যক্রম চালানোর জন্য বিক্রি করতে হবে, নয়তো নিষিদ্ধ হতে হবে। টিকটককে এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার জন্য ১৯ জানুয়ারি পর্যন্ত সময়সীমা দেওয়া হয়েছে।
টিকটক এ সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে আদালতে গেছে। শিগগিরই যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট এ বিষয়ে রায় দেবে।
টিকটকের পক্ষ থেকে বারবার বলা হয়েছে, তারা যুক্তরাষ্ট্রে তাদের ব্যবসা বিক্রি করবে না। প্রতিষ্ঠানটির আইনজীবীরা দাবি করেছেন, নিষেধাজ্ঞা আরোপ করা হলে তা যুক্তরাষ্ট্রের ১৭ কোটি ব্যবহারকারীর বাকস্বাধীনতার লঙ্ঘন হবে।
টিকটকের ভবিষ্যৎ নিয়ে অনিশ্চয়তার মধ্যে রেডনোটে নতুন ব্যবহারকারীর সংখ্যা দ্রুত বাড়ছে। প্ল্যাটফর্মটিতে ইতোমধ্যেই "টিকটক রিফিউজি" হ্যাশট্যাগে প্রায় ৬৩ হাজার পোস্ট হয়েছে। সেখানে নতুনদের রেডনোট ব্যবহার করার পদ্ধতি ও চীনা ভাষার কিছু প্রচলিত বাক্যাংশ শেখানো হচ্ছে।
মার্কিন এক ব্যবহারকারী রেডনোটে লিখেছেন, "চীনা হোস্টদের উদ্দেশ্যে ধন্যবাদ জানাচ্ছি আমাদের গ্রহণ করার জন্য। বিশৃঙ্খলার জন্য আগাম দুঃখ প্রকাশ করছি।"
তবে রেডনোটও বিতর্কের বাইরে নয়। অভিযোগ রয়েছে, চীনা সরকারের সমালোচনা করা হলে প্ল্যাটফর্মটিতে সেন্সরশিপ আরোপ করা হয়। নিরাপত্তা ঝুঁকির কারণে তাইওয়ানের সরকারি কর্মকর্তাদের জন্য রেডনোট ব্যবহার নিষিদ্ধ।
উটাহ রাজ্যের বাসিন্দা সারাহ ফাদারিংহাম, যিনি একটি স্কুল ক্যান্টিনে কাজ করেন, মনে করেন রেডনোটে যোগ দেওয়া মার্কিন সরকারের প্রতি একটি প্রতীকী প্রতিবাদ। তিনি বলেন, "আমার কাছে এমন কিছু নেই যা চীনের কাছে নেই। তারা যদি আমার ডেটা নিতে চায়, সেটা তারা নিতে পারে।"
ফ্যাশন ডিজাইনার মার্কাস রবিনসন সম্প্রতি রেডনোটে একটি অ্যাকাউন্ট খুলেছেন। তিনি তার পোশাক ব্র্যান্ড প্রচারের জন্য প্ল্যাটফর্মটি ব্যবহার করছেন। তবে শর্তাবলী ম্যান্ডারিন ভাষায় থাকায় অ্যাকাউন্ট তৈরি করতে গিয়ে কিছুটা দ্বিধায় পড়েছিলেন।
টিকটকের ওপর নিষেধাজ্ঞা কার্যকর হলে এটি মার্কিন বাজার থেকে তাৎক্ষণিকভাবে হারিয়ে যাবে না। তবে অ্যাপ স্টোরগুলোতে এর সরবরাহ বন্ধ করতে হবে, এবং সময়ের সঙ্গে সঙ্গে অ্যাপটি আর পাওয়া যাবে না। তবু বিকল্প প্ল্যাটফর্মের দিকে ব্যবহারকারীদের ঝোঁক টিকটকের অবস্থানকে দুর্বল করে তুলতে পারে।
রেডনোট, যার চীনা নাম "শিয়াওহংশু," বা "লিটল রেড বুক," দাবি করেছে, তাদের অ্যাপের সঙ্গে মাও সে তুংয়ের বিখ্যাত বইয়ের কোনো সম্পর্ক নেই।
নিরাপত্তা ও সেন্সরশিপ নিয়ে উদ্বেগ থাকা সত্ত্বেও রেডনোটে মার্কিন ব্যবহারকারীদের ভিড় বাড়ছে। এটি টিকটকের ভবিষ্যৎ নিয়ে নতুন প্রশ্ন তুলেছে।
মন্তব্য
এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.