১৯ জুন ২০২৫
৫ আষাঢ় ১৪৩২ বঙ্গাব্দ

নির্মাতাদের বাড়তি আয়ের সুযোগ দিতে ইউটিউবের নতুন উদ্যোগ

calendar_month ১৭ মে ২০২৫ ১৮:৩৭:৫৩ person অনলাইন ডেস্ক
নির্মাতাদের বাড়তি আয়ের সুযোগ দিতে ইউটিউবের নতুন উদ্যোগ

ইউটিউব এখন শুধু একটি ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্ম নয়, বরং বিশ্বব্যাপী বিনোদনের অন্যতম প্রধান মাধ্যম। অনেকেই শখের বসে কিংবা পেশাদারভাবে আয়ের উৎস হিসেবে ইউটিউবে চ্যানেল খুলে নিয়মিত ভিডিও প্রকাশ করছেন। যদিও দর্শকরা বিনা মূল্যে ভিডিও উপভোগ করতে পারেন, তবে তাদের বিভিন্ন ধরনের বিজ্ঞাপন দেখতে হয়। আগে এই বিজ্ঞাপনগুলো সাধারণত ভিডিওর শুরু কিংবা মাঝামাঝি সময়ে দেখানো হতো। কিন্তু এবার ইউটিউব সিদ্ধান্ত নিয়েছে ভিডিওর সবচেয়ে গুরুত্বপূর্ণ, নাটকীয় কিংবা আবেগঘন মুহূর্তে বিজ্ঞাপন দেখানোর।

ইউটিউব জানিয়েছে, গুগলের এআই প্রযুক্তি ‘জেমিনি’র সহায়তায় ভিডিওর অর্থবহ ও উল্লেখযোগ্য অংশগুলো শনাক্ত করা হবে। এরপর সেই মুহূর্তগুলোতে বিজ্ঞাপন দেখানো হবে, যাতে বিজ্ঞাপনদাতারা সর্বোচ্চ ফলাফল পেতে পারেন এবং কনটেন্ট ক্রিয়েটররাও বাড়তি আয় করতে পারেন। দর্শকদের দেখার অভ্যাস ও পছন্দ বিশ্লেষণ করে জেমিনি এমন দৃশ্যগুলো বাছাই করবে, যেগুলো দর্শকদের কাছে সবচেয়ে আবেগময়, উত্তেজনাপূর্ণ বা আকর্ষণীয় বলে বিবেচিত হয়।

বিশ্বের সবচেয়ে বড় ভিডিও প্ল্যাটফর্ম হিসেবে ইউটিউব বিজ্ঞাপন থেকে আয় বৃদ্ধির দিকেও এগিয়ে যাচ্ছে। স্মার্ট টিভিতে দেখার সময়ের পরিসংখ্যান বলছে, ইউটিউব ইতিমধ্যেই নেটফ্লিক্স, হুলু ও ডিজনি প্লাসের মতো জনপ্রিয় স্ট্রিমিং সার্ভিসগুলোকে পেছনে ফেলেছে। লাইভ ভিডিও স্ট্রিমিং ক্ষেত্রেও ইউটিউব লাইভের দর্শকসংখ্যা টিকটক ও টুইচের তুলনায় অনেক বেশি।

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন